18:90(পঙ্কিল জলাশয়ে সূর্য অস্ত)

Parent Previous Next

কোরআনে পঙ্কিল জলাশয়ে সূর্য অস্ত যায়-অতএব অবৈজ্ঞানিক!


জবাব :

প্রথমত, কোরআনের কোথাও আল্লাহ নিজে বলেননি যে, পঙ্কিল জলাশয়ে সূর্য অস্ত যায়। যুলকার্নাইন নিজে যা দেখেছেন 18:90 তার বর্ণনা দেয়া আছে।

দ্বিতীয়ত, 18:90 এই আয়াত অনুযায়ী সূর্যাস্তের ‘সময়’ অথবা ‘স্থান’ যে কোনটি হতে পারে। আয়াতটির সঠিক অনুবাদ হবে ‘It appeared to him.’ তবে ‘He found’ বা ‘It appeared to him’ যেটাই হোক না কেন, আল্লাহ কিন্তু যুলকার্নাইন যা দেখেছেন সেটাই বর্ণনা করেছেন।

তৃতীয়ত, একদম প্রথম থেকেই সূর্যকে একটি জ্বলন্ত অগ্নিপিন্ড হিসেবে মানুষ জেনে এসেছে। এজন্য সূর্যকে ‘সান গড’ হিসেবে ওয়ার্শিপও করা হয়। সেই জ্বলন্ত অগ্নিপিন্ড প্রতিদিন সন্ধায় পানিতে ডুব দিয়ে পরদিন সকালে আবার পানি থেকে জ্বলে ওঠে!?! নিতান্তই হাস্যকর! যারা কোরআনের এই আয়াত পড়ে সূর্যকে আক্ষরিক অর্থে পানিতে ডুবা-উঠা বোঝেন তাদের যৌক্তিকতা ও সততা নিয়ে যথেষ্ঠ সন্দেহের অবকাশ আছে। সূর্যাস্ত ও সূর্যোদয়ের বর্ণনাটি এসেছে আসলে প্রচলিত কথা-বাত্রার উপর ভিত্তি করে। সুতরাং এখানে অবৈজ্ঞানিক কিছু খুঁজতে যাওয়াটাই বোকামী। লোকজন সূর্যাস্ত ও সূর্যোদয়ের দৃশ্য দেখার জন্য কিন্তু ঠিকই সমুদ্রের তীরে যায়! সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময় জানার জন্য ঠিকই পেপার-পত্রিকা পড়ে! অথচ একই বিষয় কোরআনে লিখা থাকাতে অবৈজ্ঞানিক অবৈজ্ঞানিক বলে চিৎকার-চেঁচামেচি করে! পক্ষপাতদুষ্ট অথবা ব্রেনওয়াশড না হলে আয়াত দুটি পড়ে কারো মনেই সন্দেহের উদ্রেক হওয়ার কথা নয়। কারণ সংশয় করার মতো এখানে আদপেই কিছু নেই। সংশয়েরও তো মা-বাপ থাকা উচিত! তাছাড়া বিষয়টিকে মিরাকল বা অসাধারণ কিছু বলেও তো উল্লেখ করা হয়নি। যে কেউ আয়াতটির আগে-পরে কিছু আয়াত পড়লে বুঝতে পারবেন যে, বিষয়টিকে একটি স্বাভাবিক ঘটনা হিসেবেই বর্ণনা করা হয়েছে।

আয়াতটিকে এভাবেও বর্ণনা করা যায় : When he reached at Cox’s Bazar Sea beach (a sun setting place), he found the sun setting in the Bay of Bengal. সমস্যাটা কোথায়? আরো মজার কাহিনী হচ্ছে, সূর্যকে যদি সত্যি সত্যি পানিতে ডুব দেয়ার কথা বলা হতো এবং পৃথিবীকে যদি সত্যি সত্যি সমতল ও অনড় মনে করা হতো, যেভাবে অপপ্রচার চালানো হচ্ছে, তাহলে তো সূর্য পশ্চিম দিকে ডুব দিয়ে আবার পশ্চিম দিক থেকেই উদিত হওয়ার কথা! অনুরূপভাবে পূর্বদিকে ডুব দিকে আবার পূর্বদিক থেকেই উদিত হওয়ার কথা! কোরআনে এরকম কিছু কি বলা আছে যে, সূর্য পশ্চিম দিকে ডুব দিয়ে পৃথিবীর নীচ দিয়ে দৌড় দিয়ে গিয়ে পূর্বদিক থেকে উদিত হয়? না, নাই। তবে বাইবেলে কিন্তু বলা আছে। দেখুন :


“The sun also ariseth, and the sun goeth down, and hasteth to his place where he arose.” (Ecclesiastes 1:5)

Created with the Personal Edition of HelpNDoc: Full-featured Kindle eBooks generator