21:31,31:10(পর্বতমালা)

Parent Previous Next

কোরআনে যেহেতু পর্বতমালাকে ভূমিকম্প প্রতিরোধের কথা বলা হয়েছে সেহেতু অবৈজ্ঞানিক (২১:৩১, ১৬:১৫)!


21.31: And We have set on the earth mountains standing firm, lest it should shake with them, and We have made therein broad highways (between mountains) for them to pass through: that they may receive Guidance.


16.15: And He has set up on the earth mountains standing firm, lest it should shake with you; and rivers and roads; that ye may guide yourselves.


জবাব :

প্রথমত, কোরআনের কোথাও পর্বতমালাকে ভূমিকম্প প্রতিরোধ করার কথা বলা হয়নি। কোরআনের বিরুদ্ধে অসংখ্য মিথ্যাচারের মধ্যে এটিও একটি। আয়াতে বলা হয়েছে “Lest it (the earth) should shake with you.” এই আয়াতের সত্যতা প্রমাণ করতে হলে পৃথিবীর বুক থেকে সবগুলো পর্বতমালাকে সরিয়ে দিয়ে পরীক্ষা করতে হবে, যেটা অসম্ভব!

দ্বিতীয়ত, যদিও পৃথিবী তার নিজ অক্ষের উপর ঘন্টায় প্রায় এক হাজার মাইল বেগে ঘুরছে তথাপি সাদা চোখে পৃথিবীকে স্থির তথা অনড় মনে হয়। পৃথিবীর পৃষ্ঠভাগ ফুটবল বা বেলুনের মত মসৃণ হলে পৃথিবীর ঘূর্ণনের কারণে হয়ত ঝাঁকুনির সৃষ্টি হতো। কোরআনে বলা হয়েছে যে, পৃথিবীর পৃষ্ঠভাগে পর্বতমালা স্থাপন করে ঝাঁকুনিকে প্রতিরোধ করা হয়েছে। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকেও পর্বতমালাকে স্ট্যাবিলাইজার হিসেবে বিবেচনা করা হয়। অথচ এই আয়াতগুলো নিয়েই বছরের পর বছর ধরে (বোকার মতো) বেশ হাসি-তামাসা ও কৌতুক করা হচ্ছে!

Created with the Personal Edition of HelpNDoc: Free Kindle producer