3:10(আকাশকে পিলার)

Parent Previous Next

কোরআনে আকাশকে সলিড মনে করা হয়েছে (৩১:১০)।

তা না হলে পিলারের প্রশ্ন আসবে কেন!


31.10: He created the heavens without any pillars that ye can see; He set on the earth mountains standing firm, lest it should shake with you; and He scattered through it beasts of all kinds. We send down rain from the sky, and produce on the earth every kind of noble creature, in pairs.


জবাব :

প্রথমত, কোরআনের কোথাও আকাশকে সলিড বলা হয়নি। সলিড ছাদ ব্যবহার করা হয় মূলতঃ বৃষ্টির পানি ও সূর্যের আলো থেকে রক্ষার জন্য। ফলে আকাশকে ‘সলিড ছাদ’ মনে করা হলে সেই ছাদ ভেদ করে আবার বৃষ্টির পানি ও সূর্যের আলো পৃথিবীতে আসে কীভাবে!

দ্বিতীয়ত, কোরআনে সাধারণতঃ ‘হেভেন্স (প্লুরাল)’ বলতে পৃথিবী ছাড়া সম্পূর্ণ মহাবিশ্বকে এবং ‘হেভেন/স্কাই (সিঙ্গুলার)’ বলতে আকাশকে বুঝানো হয়েছে। অতএব আয়াতের প্রথম অংশে ‘হেভেন্স’ বলতে গ্রহ-নক্ষত্রকে বুঝানো হয়েছে, আকাশকে নয়। আয়াতের দ্বিতীয় অংশে আকাশ ব্যবহার করা হয়েছে, সেটা অন্য অর্থে। তাছাড়া এই প্রশ্নের উত্তরের জন্য পটভূমিকা জানারও দরকার আছে।

যেমন বাইবেল অনুযায়ী হেভেন্স এর পিলার আছে (Job 26:11) ফলে  পূর্বপুরুষদের অনেকেই হয়তো তা-ই বিশ্বাস করতো। কোরআনে বিষয়টিকে সংশোধন করা হয়েছে। অর্থাৎ কোরআনে বলা হয়েছে, হেভেন্স এর যে কোন পিলার নাই সেটা তো দেখাই যাচ্ছে! কোরআনে এভাবে আরো কিছু প্রচলিত বিশ্বাসকে সংশোধন করা হয়েছে।


Created with the Personal Edition of HelpNDoc: Easily create iPhone documentation