সাবায়িন ও সাবিউন

Parent Previous Next

২:৬২ إِنَّ الَّذِينَ آمَنُواْ وَالَّذِينَ هَادُواْ وَالنَّصَارَى وَالصَّابِئِينَ مَنْ آمَنَ بِاللَّهِ وَالْيَوْمِ الآخِرِ وَعَمِلَ صَالِحاً فَلَهُمْ أَجْرُهُمْ عِندَ رَبِّهِمْ وَلاَ خَوْفٌ عَلَيْهِمْ وَلاَ هُمْ يَحْزَنُونَ


৫:৬৯ إِنَّ الَّذِينَ آمَنُواْ وَالَّذِينَ هَادُواْ وَالصَّابِؤُونَ وَالنَّصَارَى مَنْ آمَنَ بِاللّهِ وَالْيَوْمِ الآخِرِ وعَمِلَ صَالِحًا فَلاَ خَوْفٌ عَلَيْهِمْ وَلاَ هُمْ يَحْزَنُو


১) নাসারা ও সাবাই জায়গা বদল করেছে। وَالنَّصَارَى وَالصَّابِئِينَ / وَالصَّابِؤُونَ وَالنَّصَارَى


লক্ষ করুন প্রথম বাক্যে وَالصَّابِئِينَ ছাবিয়ীনা এবং দ্বিতীয় বাক্যটিতে الصَّابِؤُونَ ছাবিয়ুনা বসানো হয়েছে।


বাক্য তৈরীতে আরবী গ্রামার অনুসারে প্রথম বাক্যের وَالصَّابِئِينَ ছাবিয়ীনা শব্দটি সঠিক আছে এবং দ্বিতীয় বাক্যের الصَّابِؤُونَ ছাবিয়ুনা শব্দটি অশুদ্ধ বসানো হয়েছে।


যে কোরানের নির্দেশ সমগ্র বিশ্ব বাসীর জন্য কেয়ামত পর্যন্ত মানব জাতির মেনে চলার বিধান আবার তাও সর্বোজ্ঞ আল্লাহর নিজের বানী সেখানে তো সামান্য একটা জের,জবর, পেশ.নোক্তার ও ভূল থাকার কথা নয়,তাহলে এতবড় ব্যকরনিক ভূল কী করে হতে পারে?

তা হলে কি এটা আল্লাহরই বনী নয়?



জবাব:

বুঝলাম আপনি আরবি গ্রামার বিশেষজ্ঞ। এখন বলুন কোনটা আগে এসেছে? কোরান নাকি আরবি গ্রামার? আপনি জানেন কিনা জানি না , কোরানের উপরে ভিত্তি করেই আরবি গ্রামার রচনা করা হয় ৮ম শতাব্দির শেষ ভাগে। সমস্যাটা কোরানের নয় , সমস্যা হলো গ্রামার বিশেষজ্ঞদের। এরা গ্রামারের নিয়ম তৈরি করে , সেই নিয়মের মাঝে কোরানকে ভরতে চায়। ঘোড়ার আগে গাড়ি জুড়লে যে অবস্থা হয় তেমনি।


সাবায়িন ও সাবিউন নিয়ে এই যে প্রশ্ন , এর কতটুকু আপনার মাথা থেকে এসেছে জানি না , তবে এই প্রশ্ন অনেক আগেই কোরান স্কেপ্টিকরা করেছে। একটু যদি গুগলিং করতেন তাহলে জবাব পেয়ে যেতেন। http://www.answering-christianity.com/saabioon_and_saabieen.htm এখান থেকে একটু ঘুরে আসুন , জবাব পেয়ে যাবেন আশা করি।


আর জের জবর পেশ নোক্তা এগুলো ও অরিজিনাল কোরানের অংশ নয়। এগুলো অনেক পরে আমাদের মতো অনারবদের সঠিক(?) ভাবে পড়ার জন্য কোরানের মুসহাফে মানুষই সংযোজন করেছে।

Created with the Personal Edition of HelpNDoc: Easily create CHM Help documents