কুরান জগাখিচুড়ী

Parent Previous Next

কুরান পড়ে বোঝা একমাত্র আল্লাহর পক্ষে ছাড়া আর কারও পক্ষে সম্ভব নয়।  কারন আল্লাহ এমন জগাখিচুড়ী ভাবে কুরান নাজিল করেছে যা দুনিয়ার আর কোন কিতাবে দেখা যায় না। অনেকটা চাউলের মধ্যে ডাউল, নুনের মধ্যে চিনি, তেলের মধ্যে পানি এভাবে মিশিয়েছে কুরানের আয়াতগুলো সূরার মধ্যে। সূরাগুলো ও তার আয়াতগুলো সময়ক্রম অনুযায়ী সাজায় নি , এমন কি বিষয় ভিত্তিকও সাজায় নি। বিষয়টা এমনই যে - কিসের মধ্যে কি , পান্তাভাতে ঘি এর মত।


জবাব :

২:২ এ সেই কিতাব যাতে কোনই সন্দেহ নেই। পথ প্রদর্শনকারী মুত্তাকীনদের জন্য

আপনি কি মুত্তাকীন?  কোরান মুত্তাকীনদের জন্য। এটা কোরানের শুরুতেই বলে দেয়া আছে। মুত্তাকীন কারা এবং কাদের কোরান বুঝে আসবে না , সেটা জানতে সূরা বাকারার ১ম ৭ টি আয়াত পড়ে ফেলুন। তাহলে আর  আপনার কোরান বোঝার জন্য এত পন্ডশ্রম করা লাগবে না।



২:৩-৭ যারা অদেখা বিষয়ের উপর বিশ্বাস স্থাপন করে এবং নামায প্রতিষ্ঠা করে। আর আমি তাদেরকে যে রুযী দান করেছি তা থেকে ব্যয় করে এবং যারা বিশ্বাস স্থাপন করেছে সেসব বিষয়ের উপর যা কিছু তোমার প্রতি অবতীর্ণ হয়েছে এবং সেসব বিষয়ের উপর যা তোমার পূর্ববর্তীদের প্রতি অবতীর্ণ হয়েছে। আর আখেরাতকে যারা নিশ্চিত বলে বিশ্বাস করে। তারাই নিজেদের পালনকর্তার পক্ষ থেকে সুপথ প্রাপ্ত, আর তারাই যথার্থ সফলকাম।


নিশ্চিতই যারা কাফের হয়েছে তাদেরকে আপনি ভয় প্রদর্শন করুন আর নাই করুন তাতে কিছুই আসে যায় না, তারা ঈমান আনবে না। আল্লাহ তাদের অন্তকরণ এবং তাদের কানসমূহ বন্ধ করে দিয়েছেন, আর তাদের চোখসমূহ পর্দায় ঢেকে দিয়েছেন। আর তাদের জন্য রয়েছে কঠোর শাস্তি।




বলতে পারেন ,কোরান কাউকে ধোকা দিচ্ছে না। প্র্থমেই বলে দিচ্ছে , এ বই কাদের জন্য। প্রতিটি বইয়ের প্রথমে যেমন বলা থাকে কাদের জন্য এ বই , যেমন এটা ক্লাস নাইনের বই বা এটা শিশু কিশোরদের বই বা এটা রসায়ন বিজ্ঞানের বই , তেমনি কোরানেও বলা আছে কাদের জন্য এ বই।


আর আখেরাতকে যারা নিশ্চিত বলে বিশ্বাস করে।



আখেরাতকে যদি নিশ্চিত বলে বিশ্বাস না করেন , (কোন সংশয় থাকলে চলবে না) তাহলে কোরান আপনার বুঝে আসার কথা নয়। আখেরাত অদেখা একটা বিষয় , এটার অস্তিত্ব আপনি বিজ্ঞান দিয়ে প্রমাণ করতে পারবেন না। আপনি যদি বিজ্ঞানমনস্ক হন এবং বিজ্ঞান দিয়ে প্রমাণ করেই সব কিছু গ্রহণ করতে চান , তাহলে কোরান আপনার জন্য নয়। তবে আমার জ্ঞানমতে কোরানে এমন কিছু আমি পাইনি , যেটাকে বিজ্ঞান ভুল প্রমাণ করেছে।



আর্টসের ছাত্রকে রসায়ন বিজ্ঞানের বই পড়তে দিলে যে অবস্থা হবে , আখেরাতে অবিশ্বাসী কোরান পড়লেও একি অবস্থা হবে। যেমনটি হয়েছে আপনার অবস্থা কোরান পড়ে।

Created with the Personal Edition of HelpNDoc: Produce Kindle eBooks easily