আদমের পাজড়াকাঠি

Parent Previous Next

মুসলমানেরা বিশ্বাস করে হাওয়াকে সৃষ্টি করা হয়েছে আদমের পাজড়াকাঠি থেকে।


জবাব :

আমাদের অনেক বিশ্বাসের মতৈ , এটাও ইহুদী খৃষ্টানদের থেকে ধার করা। বাইবেলে এমন তথ্য আছে , কিন্তু কোরানের কোথাও এমন তথ্য নেই। আমি বলছিনা বাইবেলে আছে বলে এটা মিথ্যা। কোরানের ভাষ্য অনুযায়ী , বাইবেলে অনেক কথাই ঢুকে গেছে , যা মানুষের বানানো কথা। এই কথাটা যে বানানো না , তা কি নিশ্চিতভাবে বলা যায়? না। কোরানে যদি বলা থাকত হাওয়াকে সৃষ্টি করা হয়েছে আদমের পাজড়াকাঠি থেকে , তাহলে তখন নিশ্চিতভাবে এটা মেনে নিতে আমি সহ সকল মুসলমানের কোন আপত্তি থাকত না।


কোরানের কোথাও কিন্তু বলা নেই , কাকে আগে সৃষ্টি করা হয়েছে? আদমকে নাকি হাওয়াকে?


4:1 O mankind, be aware of your Lord who has created you from one soul (نفس) and He created from it its mate and sent forth from it many men and women;

হে মানব সমাজ! তোমরা তোমাদের পালনকর্তাকে ভয় কর, যিনি তোমাদেরকে এক ব্যক্তি (ভুল অনুবাদ। আত্মা হবে। نفس মনে আত্মা) থেকে সৃষ্টি করেছেন এবং যিনি তার থেকে তার সঙ্গী(নী)কে সৃষ্টি করেছেন; আর বিস্তার করেছেন তাদের দু’জন থেকে অগণিত পুরুষ ও নারী।


নাফ্‌স স্ত্রীলিঙ্গ। তাই সঠিক ভাবে বলা যাচ্ছেনা কাকে আগে সৃষ্টি করা হয়েছে , আদমকে নাকি হাওয়াকে। কোরানে বলা হয়েছে সঙ্গী(নী)কে প্রথম নাফ্‌স থেকে সৃষ্টিকরা হয়েছে কিন্তু কি প্রক্রিয়ায় (পাজড়াকাঠি থেকে কিনা) তৈরি করা হয়েছে , তা কিন্তু বলা হয়নি।

Created with the Personal Edition of HelpNDoc: Easily create HTML Help documents