আল্লাহ্‌ কোথায় ?

Parent Previous Next

আল্লাহ্‌ সর্বত্র বিরাজমান তহলে কি আল্লাহ্‌ টয়লেট, হিন্দুদের দেব-দেবীর মধ্যেও বিরাজমান ?  আল্লাহ্‌ কোথায় ?


জবাব :

এই উত্তরে আমাদের দেশের অধিকাংশ মানুষই বলবে আল্লাহ্‌ সর্বত্র বিরাজমান । আসলে কি তাই ? তহলে কি আল্লাহ্‌ টয়লেট, হিন্দুদের দেব-দেবীর মধ্যেও বিরাজমান ? (নাউযুবিল্লাহ) যারা বলে আল্লাহ্‌ সর্বত্র বিরাজমান তারা কুর’আন থেকে সূরা বাকারার ১১৫ আয়াত কে দলিল পেশ করে, সেখানে আল্লাহ্‌ বলেনঃ

“আল্লাহ্‌ জন্যে পূর্ব ও পশ্চিম; অতএব তোমরা যে দিকেই মুখ ফিরাও সে দিকেই আল্লাহর মুখ; কেননা আল্লাহ্‌ (সর্বদিক) পরিবেষ্টনকারী পূর্ণ জ্ঞানবান ।”

(সূরা বাকারা ১১৫)

‘আল্লাহ্‌ তা’আলা হতে কোন জায়গা শূন্য নেই’ এর ভাবার্থ যদি আল্লাহ্‌ তা’আলার ‘ইলম’ বা অবগতি হয় তবে তো অর্থ সঠিক হবে যে, ‘কোন স্থানই আল্লাহ্‌ পাকের ইলম হতে শূন্য নেই ।’

আর যদি এর ভাবার্থ হয় ‘আল্লাহ্‌ তা’আলার সত্তা’ তবে এটা সঠিক হবে না ।’

সুতরাং আল্লাহ্‌ সর্বত্রবিরাজমান এই কথা সঠিক নয় । কারণ আল্লাহ্‌ কুর’আনের ৭ টির মত জায়গায় ঘোষণা করেছেন আল্লাহ্‌ আরশে আছেন । আয়াতগুলো পেশ করা হল মিলিয়ে নিন ।

(১) আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই তোমাদের প্রতিপালক হচ্ছেন সেই আল্লাহ যিনি আসমান ও যমীনকে ছয় দিনে সৃষ্টি করেছেন, অতঃপর তিনি আরশে সমাসীন হন’ (আ‘রাফ ৭/৫৪)।

(২) ‘নিশ্চয়ই তোমাদের প্রতিপালক আল্লাহ, যিনি আকাশমন্ডলী ও পৃথিবী ছয় দিনে সৃষ্টি করেছেন। অতঃপর তিনি আরশে সমাসীন হন’ (ইউনুস ১০/৩)।

(৩) ‘আল্লাহই ঊর্ধ্বদেশে আকাশমন্ডলী স্থাপন করেছেন স্তম্ভ ব্যতীত- তোমরা এটা দেখছ। অতঃপর তিনি আরশে সমাসীন হ’লেন’ (রা‘দ ১৩/২)।

(৪) ‘দয়াময় (আল্লাহ) আরশে সমাসীন’ (ত্ব-হা ২০/৫)।

(৫) ‘তিনি আকাশমন্ডলী, পৃথিবী এবং এতদুভয়ের মধ্যবর্তী সমস্ত কিছু ছয় দিনে সৃষ্টি করেন; অতঃপর তিনি আরশে সমাসীন হন। তিনিই রহমান, তাঁর সম্বন্ধে যে অবগত আছে তাকে জিজ্ঞেস করে দেখ’ (ফুরক্বান ২৫/৫৯)।

(৬) ‘আল্লাহ তিনি, যিনি আকাশমন্ডলী, পৃথিবী ও এতদুভয়ের অন্তর্বর্তী সবকিছু সৃষ্টি করেছেন ছয় দিনে। অতঃপর তিনি আরশে সমাসীন হন’ (সাজদাহ ৩২/৪)।

(৭) ‘তিনিই ছয় দিনে আকাশমন্ডলী ও পৃথিবী সৃষ্টি করেছেন, অতঃপর আরশে সমাসীন হয়েছেন’ (হাদীদ ৫৭/৪)।

এ থেকে প্রমাণিত যে, আল্লাহ্‌ আরশে সমাসীন, সর্বত্র তাঁর সত্তা বিরাজমান নয় । বরং তাঁর ক্ষমতা সর্বত্র বিরাজমান ।

Created with the Personal Edition of HelpNDoc: Easily create PDF Help documents