জ্বিন বিজ্ঞান দ্বারা প্রমাণিত নয় কেন?


জবাব :


আমির খানের একটি বিখ্যাত উক্তি হচ্ছে" এই গ্রহের মানুষ বড়ই বিচিত্র, যখন তারা বলে I love mother এর অর্থ হচ্ছে আমি মাকে ভালবাসি কিন্তু যখন বলে- I love fish তখন অর্থ হবে আমি মাছ খেতে পছন্দ করি"!
কথাটা এজন্যই বললাম যে প্রশ্ন করা হয় সাধারণত জানার জন্য কিন্তু নাস্তিকদের প্রশ্ন হচ্ছে বিভ্রান্তি ছড়ানোর জন্য।


আচ্ছা এই মহাবিশ্বের কত পার্সেন্ট জেনেছে বিজ্ঞান? অবাক হবেন জবাবটা শুনে! মাত্র ৪%! অবাক হওয়ার কিছু নাই। এটাই সত্য।


যে বিজ্ঞানের আরো জানার বাকী ৯৬% সেই বিজ্ঞানের জ্ঞানের বাইরে আর কিছু নাই এমন যারা ভাবে তাদের প্রতি দয়া না হয়ে আর কিছু বলা যায়?


কয়েক বছর আগে যখন সুনামি হয়েছিল তখন আন্দামানে উদ্ধার হয়েছিল এক জংলী সর্দার। সভ্য মানুষের নাকের ডগায় থাকার পরেও মানুষ তাদের অস্তিত্বের খোঁজ পায়নি!! এরমানে কি সেখানে তারা ছিলইনা?
নাকি তাদের খোঁজে না পাওয়াটা ছিল সভ্যতার ব্যার্থতা?


এখনো প্রতিনিয়ত বহু প্রজাতি আবিষ্কার করছে গবেষকরা, সাগরতলের বহু প্রজাতি এখনো ধরা ছোঁয়ার বাইরে। এরমানে কি সেই সব প্রজাতির কোন অস্তিত্ব নেই?

আমরা টিভির চ্যানেল পরিবর্তনের জন্য রিমোট ইউজ করি। রিমোটের বাটনে চাপলেই চ্যানেল পরিবর্তন হয়ে যায়। কিভাবে? বাটন চাপলে রিমোট থেকে রশ্নি বের হয়। সেই রশ্মি কি আমরা দেখি? না, খালি চোখে দেখিনা।কারন এই রশ্মি আমাদের দৃষ্টি সীমার বাইরে।তবে মোবাইলের ক্যামেরার সামনে রিমোট ধরে বাটন চাপলেই দেখা যায় সেই রশ্মি। অর্থাৎ সকল রশ্মি আমরা খালি চোখে না দেখলেও যন্ত্রের সাহায্যে দেখা সম্ভব।

জ্বিন কি? জ্বিন আগুন থেকে তৈরি বিশেষ প্রজাতির জীব যা খালি চোখে দেখা যায় না। বিজ্ঞান সেই জীবকে দেখার মত যন্ত্র এখনো আবিষ্কার করতে পাড়েনি। তাইবলে এটাকি প্রমাণিত হয়ে যায় যে জ্বিন নেই?


Created with the Personal Edition of HelpNDoc: Create HTML Help, DOC, PDF and print manuals from 1 single source