আদম ও হাওয়া কোথায় সৃষ্টি

Parent Previous Next

আদম ও হাওয়া কোথায় সৃষ্টি হয়েছিল , বেহেশ্তে নাকি পৃথিবীতে?


জবাব:

২০:১২০ "অতঃপর শয়তান তাকে কুমন্ত্রনা দিল, বললঃ হে আদম, আমি কি তোমাকে বলে দিব অনন্তকাল জীবিত থাকার বৃক্ষের কথা এবং অবিনশ্বর রাজত্বের কথা?"

20:120 'Oh Adam! Shall I lead you to the Tree of Eternal Life, and to a kingdom of that will never decay?'"


আমরা জানি বেহেশ্তে রোগ শোক নেই , বয়োবৃদ্ধ বা ক্ষয়প্রাপ্ত হয় না বা মৃত্যুও হয় না। তাহলে শয়তান যে আদমকে অমর ও অবিনশ্বর (বয়োবৃদ্ধ বা ক্ষয়প্রাপ্ত না হওয়া) হওয়ার লোভ দেখালো , তাতে তো আদমের ভোলার কথা নয়। এর একটিই অর্থ হয় যে আদম জানতেন , তিনি মৃত্যুবরন করবেন এবং ক্ষয়প্রাপ্ত হবেন , যেটা কেবল এই পৃথিবীতে জন্ম নিলেই সম্ভব। তারা যদি বেহেশ্তেই থাকবেন , তাহলে তো তাদের কোন ফল খাওয়ার দরকার নেই কারন তারা তখনি অমর ও অবিনশ্বর ছিলেন। বেহেশ্তের চেয়ে ভালো কোন রাজত্ব কি হতে পারে? তাহলে শয়তান কোন রাজত্বের কথা বল্লো? সুতরাং পরোক্ষভাবে আমরা এই উপসংহারে আসতে পারি যে , আদম ও হাওয়ার সৃষ্টি ও জীবন এই পৃথিবীতেই ঘটেছে , তাহলেই কেবল আরো ভালো রাজত্বের (বেহেশ্তের) লোভ দেখানো সম্ভব।


২০:১১৯ "এবং তোমার পিপাসাও হবে না এবং রৌদ্রেও কষ্ট পাবে না।"

and thou shalt not thirst here or suffer from the heat of the sun.' (20:119)


এর অর্থ দাড়ায় , আদম ও হাওয়া যেখানে বাস করতেন সেখানে রোদ ছিল , সূর্য ছিল। সূর্য একটাই এবং এই সৌরজগতে আমাদের এই পৃথিবী ছাড়া আর কোন বসবাসযোগ্য গ্রহ বা স্থান যেহেতু নেই , আমরা আবারো এই উপসংহারে আসতে পারি যে , আদম ও হাওয়ার সৃষ্টি ও জীবন এই পৃথিবীতেই ঘটেছে।

Created with the Personal Edition of HelpNDoc: Full-featured EBook editor