নুহ ৯৫০ বছর

Parent Previous Next

২৯:১৪আমি নূহ (আঃ) কে তাঁর সম্প্রদায়ের কাছে প্রেরণ করেছিলাম। তিনি তাদের মধ্যে পঞ্চাশ কম এক হাজার বছর অবস্থান করেছিলেন। অতঃপর তাদেরকে মহাপ্লাবণ গ্রাস করেছিল। তারা ছিল পাপী।


আজকের পৃথিবীতে মানুষের আয়ু ১০০ বছরের কিছু বেশি বা কম। নুহ ৯৫০ বছর বেচেছিলেন?


জবাব:

কোরানের এই আয়াত থেকে আমরা জানতে পারি , নুহ ৯৫০ বছর বেচেছিলেন। আজকের পৃথিবীতে মানুষের আয়ু ১০০ বছরের কিছু বেশি বা কম। আগের আমলে মানুষের আয়ু এত বেশি ছিল , তার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক। তবে নুহ যদি ২৫ কোটি বছর আগে জন্ম নিয়ে থাকেন , তাহলে আর ব্যাপারটা অস্বাভাবিক থাকেনা। কারন ২৫ কোটি বছর আগে পৃথিবী এখনকার চেয়ে অনেক দ্রুতবেগে সূর্যের চারিদিকে ঘুরত। ফলে বছর ও দ্রুত পার হতো এবং বাধ্য হয়েই তখন বছরের হিসাব করতে হতো ভিন্নভাবে। হয়তোবা হিসাব করলে দেখা যাবে তখনকার ৯৫০ বছর আর এখনকার ১০০ বছরের সময়কাল সমান। পৃথিবীর সূর্যের চারিদিকে ঘোরার গতি সময়ের সাথে সাথে কমে যাচ্ছে , এটা একটি বৈজ্ঞানিক ভাবে প্রমানিত সত্য।



২৫১ মিলিয়ন বছর আগে দিন ও বছর যেহেতু দ্রুত পার হতো , তখন নিশ্চয় আমাদের বর্তমানের হিসাবে বছর হিসাব করলে ঋতু পরিবর্তনের সঠিক সময় নির্নয় করা সম্ভব ছিল না। সেকারনে তাদের বছরের হিসাবের পদ্ধতি নিশ্চয় ভিন্ন ছিল। যেমনটি মায়াদের ক্যালেন্ডারের দিকে দেখুন - ওদের মাস হতো ২০ দিনে এবং বছর ২৬০ দিনে। নুহের সময় বছরে হিসাব কেমনে করত জানি না , তবে আমার ধারনা ওদের ৯৫০ বছর , আমাদের +- ১০০ বছরের সমতুল্যই ছিল।



৪.৫ বিলিয়ন বছর আগে পৃথিবী নিজের অক্ষের চারিদিকে ঘুরতে সময় নিত ৬.৫ ঘন্টা। The Sub-bureau for Rapid Service and Predictions of Earth Orientation Parameters of the International Earth Rotation Service (IERS), located at the US Naval Observatory, monitors the Earth's rotation. Part of its mission involves the determination of a time scale based on the current rate of the rotation of the Earth.




They estimate that the Earth's rotation is slowing at about 1.4 milliseconds per solar day per century which roughly agrees with the rate of rotation of the Earth has actually slowed down since 1820.




Tracing these tiny milliseconds back for 4.5 billion years adds up to a very significant amount of time for a solar day. I have determined that the day/night rotation was 63,000 seconds shorter than the present 86,400 seconds it is today. This would put the Earth's rotation at about 6.5 hours per day/night cycle, when it was created, 4.5 billion years ago. (This is a much faster rate of rotation than the Cassini-Huygens mission (2003 to 2004) determined Saturn's 10.5 hours rotation period to be.)


http://novan.com/earth.htm


নিজে নিজেই মন্থর হয়ে যাওয়া ছাড়াও বড় বড় ভূমিকম্প ও পৃথিবীর গতিকে মন্থর করে দেয়। জানি না কত শত/লক্ষ ভূমিকম্প গত ২৫১ মিলিয়ন বছরে হয়েছিল।



আসলেই নূহ ২৫১ মিলিয়ন বছর আগে পৃথিবীতে বাস করত কিনা , আমি সঠিক জানি না। একটি সম্ভাবনার কথা বলেছি। সময়েই জানা যাবে , এই সম্ভবাবনার সত্যতা কতটুকু।

Created with the Personal Edition of HelpNDoc: Single source CHM, PDF, DOC and HTML Help creation