হাদিসকে প্রত্যাখ্যানও করা হচ্ছে

Parent Previous Next

শিক্ষিত মুসলিমরা দেখা যাচ্ছে যে হাদিস নিয়ে সংশয় প্রকাশ করা শুরু করেছে। কিছু কিছু হাদিসকে প্রত্যাখ্যানও করা হচ্ছে। তারা কি হাদিসের জন্য লজ্জিত!


জবাব:

ওয়েল, প্রথমত, হাদিসের জন্য লজ্জিত হওয়ার যৌক্তিক কোন কারণ নেই। মুসলিমরা আসলে কী বুঝাতে চায় সেটা না বুঝে ইউরেকা ইউরেকা করে চিল্লা-ফাল্লা করলেই তো আর হবে না। এটি কোন বিজ্ঞানমনস্কতা ও যুক্তিবাদের লক্ষণও নয়।


দ্বিতীয়ত, ইসলামে যেমন এই মহাবিশ্বের সৃষ্টিকর্তার রেভিলেশন (আল-কোরআন), প্রফেটের বাণী (হাদিস), ও স্কলারদের বাণী সুস্পষ্টভাবে আলাদা করা আছে, এই পৃথিবীর অন্য কোন ধর্মে সেভাবে আলাদা করা নেই। ইসলামের অসংখ্য মিরাকলের মধ্যে এটিও একটি লিভিং মিরাকল। ইসলামের ভিত্তি হচ্ছে কোরআন। শতভাগ মুসলিম কোরআনকে কাভার-টু-কাভার এই মহাবিশ্বের সৃষ্টিকর্তার রেভিলেশন হিসেবে বিশ্বাস করে। ‘গডের রেভিলেশন’ বলতে তারা কোরআন ছাড়া অন্য কিছুকে বোঝে না। ‘প্রফেটের বাণী’ বলতে তারা হাদিস ছাড়া অন্য কিছুকে বোঝে না। ‘স্কলারদের বাণী’ বলতে কোরআন ও হাদিসের বাহিরে যা কিছু আছে সেগুলোকে বুঝানো হয়।


তৃতীয়ত, কোরআনকে যেহেতু এই মহাবিশ্বের সৃষ্টিকর্তার রেভিলেশন হিসেবে বিশ্বাস করা হয় সেহেতু ইসলামকে ভুল বা মিথ্যা প্রমাণ করতে হলে কোরআনকে ভুল বা মিথ্যা প্রমাণ করতে হবে। ইসলামের সমালোচনা করতে হলে কোরআনের সমালোচনা করতে হবে। হাদিস বা অন্য কিছু দিয়ে ইসলাম বা কোরআনকে ভুল বা মিথ্যা প্রমাণ করা যাবে না। হাদিস বা অন্য কিছু দিয়ে ইসলামের সমালোচনা করাটাও সম্পূর্ণ অযৌক্তিক। তার মানে কি মুসলিমরা হাদিসের জন্য লজ্জিত? না! না! উত্তেজিত হবেন না! এতক্ষণ ধরে জেগে জেগে ঘুমাচ্ছিলেন নাকি! ইতোমধ্যে তার যৌক্তিক ব্যাখ্যা তো দেয়াই হলো। হাজার হাজার হাদিসের মধ্যে থেকে কেউ যদি অকাট্য যুক্তি-প্রমাণের সাহায্যে কিছু হাদিসকে ভুল বা অযৌক্তিক বা অমানবিক বা অবৈজ্ঞানিক প্রমাণ করতে পারে সেক্ষেত্রে মুসলিমরা সেই হাদিসগুলোকে জোর করে ডিফেন্ড করতে যাবে না। কারণ তাতে ইসলামের কিছুই যায় আসে না। তার মানে কি সেই হাদিসগুলোকে মুছে ফেলা হবে? না! না! সেটা করা সম্ভব নয় এবং তার দরকারও নেই। এ বিষয়ে মানুষকে শিক্ষিত ও সচেতন হলেই হবে। বাইবেল-বেদে বিশ্বাসীরা যদি বাইবেল-বেদের ক্ষেত্রেই ‘পিক অ্যান্ড চুজ’ পন্থা অনুসরণ করতে পারে তাহলে কোরআনে বিশ্বাসীরা হাদিসের ক্ষেত্রে একই পন্থা অনুসরণ করতে পারবে না কেন?

Created with the Personal Edition of HelpNDoc: Easily create Web Help sites