উটের মূত্রও পান

Parent Previous Next

ভাই, নবীজী বলে তার উম্মতদের "সাস্থ্যবান" হওয়ার জন্য উটের মূত্রও পান করতে বলেছেন ??? আরবেরা কি এখনো উটের মূত্র পান করে ???


জবাব:

(*)  আপনি এখানে ‘উম্মতের স্বাস্থ্যবান’ হওয়ার কথা বুঝেছেন, অথচ এখানে প্রসঙ্গ ভিন্ন। এখানে রোগ ও চিকিৎসার বিষয় এসেছে। উটের মূত্রে কোনো নিরাময় আছে কি নাই সেটা  হাদিসেই পাওয়া যাচ্ছে। হাদিস প্রমাণ করে যে উরাইনীরা প্রথমে অসুস্থ ছিল। তারপর তারা উটের প্রস্রাব (ঔষধ হিসেবে একটি ছোট্ট ও নির্দিষ্ট পরিমাণ) উটের দুধের সাথে মিশিয়ে পান করেছিল। তারপর তারা সুস্থও হয়েছিল।


(*) এই যুগেও কেউ সেরূপ কোনো অসুস্থতায় ভুগলে সেই চিকিৎসা নিতে গেলে কোনো নিষেধাজ্ঞা নেই। তবে আজকাল চিকিৎসা বিজ্ঞান যেহেতু অনেক অগ্রসর হয়েছে এবং বিকল্প অনেক ঔষধও প্রাপ্তব্য হয়েছে তাই তারা সেটা ব্যবহার না করাটাই স্বাভাবিক, যদিও ঔষধ হিসেবে তা সেবনের অনুমোদন আছে। ইসলাম ঔষধ হিসেবে মাদক মিশ্রিত বস্তু পানেরও অনুমোদন দেয়। এবারে হয়ত বিষয়টা কিছু হলেও বুঝতে পারছেন।


(*) তবে উটের মূত্র এক পাশে রেখে নিজ মূত্র ও গো-মূত্র পানের বিষয়টি কীভাবে দেখেন, সেটাও একটা কথা হতে পারে। ইতিপূর্বে হয়ত এই নিয়ে তেমন চিন্তা-ভাবনা করেননি, না হলে এত আশ্চর্য হতে হত না। এবারে নিচের বিষয়গুলো দেখতে পারেন।  


(*) ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী, মুরার্জি দেশাই, নিজের মূত্র নিজেই পান করতেন এবং যেসব মিলিয়ন মিলিয়ন হিন্দুরা চিকিৎসার খরচ বহনে অপারাগ তাদেরকে তিনি নিজ-মূত্র পানের উপদেশ দিতেন।  লিঙ্ক http://en.wikipedia.org/wiki/Morarji_Desaiএখানে। গুগলে এরূপ আরও সূত্র দেখেছি। তয়, হিন্দু ধর্মে এটা হলে এর নাম হয় 'মূত্র-থেরাপি'

http://http//en.wikipedia.org/wiki/Urine_therapy এবং এর পিছনে  সুন্দর করে ব্যাখ্যা আসতেও দেখি: The ancient Hindu and yoga texts that mention auto-urine drinking, require it be done before sunrise and that only the mid-stream sample be used. কি আর কমু কন?


এই ভিডিওটা দেখুন, দেব-মূত্র (গো-মূত্র) পান। http://www.youtube.com/watch?v=YryFNsKhzvY

তবে গান্ধি নিজ-মূত্র পান করলে মেডিক্যাল ব্যাখ্যা http://answers.yahoo.com/question/index?qid=20090403112901AAIwqpD আরও ভাল হয়।

Created with the Personal Edition of HelpNDoc: Produce electronic books easily