আল্লাহ দয়ালু

Parent Previous Next

যে আল্লাহ তার বিশেষ কিছু সন্তানের প্রতি দয়ালু মানি শুধু মুমীন/মুসলীম , দয়াময় এবং বাকীদের প্রতি হৃদয়হীন পশু , এরকম পক্ষপাত দোষে দুষ্ট আল্লাহ আল্লাহ হবেন কেমন করে ? আর সবাই ওই আল্লাহকে মানবে কেন? বাকিরা কি মানুষ নয়?


জবাব:

ভুল কথা। আল্লাহর দয়া , রহমত সকলের জন্য।


৭:১৫৬ .... [God] answered: "With My chastisement do I afflict whom I will - but My grace overspreads everything:....। -Translator:Muhammad Asad

(আল্লাহ বললেন: "আমার আজাব আমি যাকে চাই , শুধু তাকেই ভোগায় কিন্তু আমার দয়া (রহমত) সকলের উপর পরিব্যাপ্ত।"


যার পরকালে বিশ্বাস নেই , তার তো নাজাতেও বিশ্বাস থাকার কথা নয়। যে নাজাত চায় না , তাকে কিভাবে আপনি নাজাতের প্রতিশ্রুতি দেবেন? তবে মুসলমান ছাড়াও ইহুদী , খৃষ্টান বা যে কেউ এক আল্লাহ (সৃষ্টিকর্তা) ও আখেরাতে বিশ্বাস করে ও সৎকাজ করে তার জন্য পরকালে পুরস্কার নির্ধারিত আছে।


[2:62] Surely, those who believe, those who are Jewish, the Christians, and the converts(Sabains); anyone who (1) believes in GOD, and (2) believes in the Last Day, and (3) leads a righteous life, will receive their recompense from their Lord. They have nothing to fear, nor will they grieve. সুঃ বাকারা আঃ ৬২-

নিঃসন্দেহে যারা বিশ্বাসী , যারা ইহুদী , খৃষ্টান ও সাবেঈন , এদের মধ্যে যারা আল্লাহ-ই বিশ্বাস করে , পরকালে বিশ্বাস করে ও সৎ কাজ করে , তাদের জন্য রয়েছে পুরস্কার তার পালনকর্তার কাছে। তাদের কোন ভয় ও নেই এবং তাদের দুঃখ ও করা লাগবে না।"



এটা তো পরিস্কার বক্তব্য যে আল্লাহর রহমত সকলের উপরে। আর যদি ক্ষমার কথা বলেন , তাহলে ৭:১৫৩ আয়াত পড়েন-

"আর যারা মন্দ কাজ করে, তারপরে তওবা করে নেয় এবং ঈমান নিয়ে আসে, তবে নিশ্চয়ই তোমার পরওয়ারদেগার তওবার পর অবশ্য ক্ষমাকারী, করুণাময়।"



আপনি মন্দ কাজ না করলে তো তওবা করা বা ক্ষমারো প্রশ্ন আসেনা। মন্দ কাজ না করলে শাস্তির প্রশ্ন আসেনা।

Created with the Personal Edition of HelpNDoc: Easily create EBooks