আল্লাহর ক্ষমতা

Parent Previous Next

কুরানের আয়াত (Quran 6:101) অনুযায়ী আল্লাহর কোন সন্তান থাকতে পারেন না যেহেতু তাঁর কোন সঙ্গি নেই ! আবার এও বলে যে মেরির গর্ভে সন্তান আসে কোন পিতা ছাড়াই (Quran 19:20-21) কিভাবে মেরির ক্ষেত্রে এমন একটা ব্যাপার ঘটলো যেটা আল্লাহ পারে না ? এটা কি আল্লাহর ক্ষমতার (Omnipotence means unlimited power, capable of doing absolutely anything) দিকে প্রশ্ন তোলে না ?



জবাব :

আপনার যুক্তিটি হাস্যকর। ধরে নিচ্ছি আপনার ফিলসফিতে কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। চেষ্টা করি একজন ‘নভিস’ এর বোঝার উপযোগী ব্যাখ্যা দেবার।


Poecilia formosa নামের একটি আমাজন মাছের সন্তান হয় পুরুষ মাছের শুক্রাণু ছাড়া। এখন আমি যদি ঠিক আপনার প্রশ্নটি করি, “আল্লাহর কোন সন্তান থাকতে পারেন না যেহেতু তাঁর কোন সঙ্গি নেই ! আবার Poecilia formosa সন্তান হয় কোন সঙ্গি ছাড়া। (Quran 19:20-21) কিভাবে Poecilia formosa ক্ষেত্রে এমন একটা ব্যাপার ঘটলো যেটা আল্লাহ পারে না ?”


সম্পূর্ণ অবান্তর যুক্তি।


যেই সত্তা মহাবিশ্ব তৈরি করতে পারেন, যিনি শুক্রাণু-ডিম্বানু তৈরি করতে পারেন, যিনি লিঙ্গবিহিন উদ্ভিদ এবং প্রাণী তৈরি করতে পারেন, তিনি খুব সহজেই মেরির ডিম্বাণুতে রেডিয়েশন দিয়ে ভ্রুন তৈরি করতে পারেন, কোন শুক্রাণু ছাড়া। এর থেকেও আরও কঠিন ব্যপার তিনি আমাদের চোখের সামনে করে যাচ্ছেন – সেটা হল বিবর্তন। কিভাবে একটা প্রাণী কোন জ্ঞান ছাড়াই বিবর্তনের মাধ্যমে তার ঠোট লম্বা করে ফেলে, কারণ সে যেখানে থাকে সেখানকার গাছ থেকে ফল খেতে হলে লম্বা ঠোট দরকার, সেটা মেরির শুক্রাণু ছাড়া সন্তান হওয়ার থেকে আরও বড় ব্যাপার। অথচ আল্লাহ এই ব্যপারটা আমাদের চোখের সামনেই করছেন।

Created with the Personal Edition of HelpNDoc: Free Web Help generator