কুরানের একটার সাথে অন্যটা সাঙ্ঘর্ষিক

Parent Previous Next

কুরানের ভাষ্যমতে, এটা যদি আল্লাহ ব্যাতিত অন্য কারো রচিত হত তবে তাতে বৈপরিত্য দেখা যেত (Quran 4:82) ! কিন্তু কুরানে প্রচুর আয়াত খুঁজে পাওয়া যায় যেগুলো একটার সাথে অন্যটা সাঙ্ঘর্ষিক (যেমন Quran 29:46 and 9:29) ! এর মানে কি এই নয় যে কুরান আসলে মুহম্মদেরই রচনা ?


জবাব :

আপনি এখানে আবারো একটা আয়াতকে অপ্রাসঙ্গিক ভাবে তুলে ধরে ভুল খুঁজে বের করার চেষ্টা করছেন।

প্রথমত কু’রআনের কোন একটা আয়াতকে কোট করাটাই হাস্যকর কারণ কু’রআন একটি continuous literature. কু’রআনের আয়াতগুলো সময়ই কোন না কোন প্রসঙ্গ নিয়ে এসেছে। একটি গল্পের এক পৃষ্ঠা থেকে হঠাৎ করে একটি লাইন তুলে ধরে সেটাকে আরেক পৃষ্ঠার অন্য কোন একটি লাইনের সাথে তুলনা করাটা যেমন হাস্যকর, সেরকম কু’রআনের দুই জায়গা থেকে দুটো লাইন তুলে ধরে তুলনা করাটা হাস্যকর।

আপনি শুধুই Copy Paste না করে আয়াতগুলো নিজে পড়লেই দেখতেন ৯:২৯ হচ্ছে বদরের যুদ্ধের সময়কার একটি আয়াত।


যদি ধরেও নেই ৯:২৯ এর কোন প্রেক্ষাপট নেই, তাহলে আয়াত দুটোকে তুলনা করলেই দেখা যায় তারা কতখানি আলাদাঃ


9:29

Fight “those” of the People of the Book who do not [truly] believe in God and the Last Day, who do not forbid what God and His Messenger have forbidden, who do not obey the rule of justice,until they pay the tax and agree to submit.


29:46

[Believers], argue only in the best way with the People of the Book, except with “those” of them who act unjustly. Say, ‘We believe in what was revealed to us and in what was revealed to you; our God and your God are one [and the same]; we are devoted to Him.’


যারা অল্প ইংরেজি বোঝে তারা পড়লেই বুঝতে পারবে যে, আল্লাহ আহলে কিতাবদের অনুসারীদের সাথে বিশ্বাসীদেরকে সুন্দর ভাষায় যুক্তি তর্ক করতে বলেছেন, কিন্তু তারা ছাড়া যারা অন্যায় করে, অবিশ্বাস করে, রাজনৈতিক নিয়ম মানে না। দুটো আয়াতেই those দিয়ে আহলে কিতাবের ঐসব লোকদেরকে বিশেষ ভাবে আলাদা করা হয়েছে।


আপনাকে প্রশ্ন করি, জানেন কারা আহলে কিতাবের অনুসারি আজকে? যদি বলেন খ্রিস্টান, ইহুদি, তাহলে বলবো, ঠিকমত ধর্ম নিয়ে পড়াশুনা করে তর্ক করতে আসুন।

Created with the Personal Edition of HelpNDoc: Free help authoring tool