‘হয়ে যাও’ আর তৎক্ষণাৎ তা হয়ে যায়

Parent Previous Next

Quran 2:117 অনুযায়ী আল্লাহ যখন কোন কার্য সম্পাদনের সিন্ধান্ত নেন তখন তিনি বলেন, ‘হয়ে যাও’ আর তৎক্ষণাৎ তা হয়ে যায় । তাহলে আকাশ এবং পৃথিবী সৃষ্টিতে তাঁর ৬ দিন (period) লাগলো কেন (Quran 7:54; 10:3; 11:7; 25:59; 32:4; 50:38; 57:4) ? এখানে কি আল্লাহর কাজে এবং কথায় কন্ট্রাডিকশন দেখা যাচ্ছে না ?



জবাব :

আকাশ এবং পৃথিবী সৃষ্টিতে তাঁর ছয় দিন লাগেনি, আকাশ এবং পৃথিবীর লেগেছে ছয় দিন/পর্যায় এবং এই ছয় দিন/পর্যায় মানুষের perception অনুসারে। আল্লাহর কাছে কোন সময় নেই। তিনি সময়ের বাইরে। যখন কোন সত্তা সময়ের বাইরে চলে যায়, সময়ের সংজ্ঞা অনুসারে সেই সত্তা একই সাথে, একই মুহূর্তে পুরো সময়টা দেখতে পায়। সুতরাং তাঁর নির্দেশগুলো আসে এক ‘মুহূর্তে’, সময়ের ‘বাইরে’ থেকে এবং সেই নির্দেশগুলো সৃষ্টি জগতের মধ্যে কার্যকর হয় সৃষ্টি জগতের নিয়ম শৃঙ্খলা অনুসরণ করে। Space and Time হচ্ছে সৃষ্টি জগতের অত্যাবশ্যকীয় উপাদান।


সোজা বাংলায়, আল্লাহ যখন কোন কিছু সৃষ্টি করেন, তিনি বলেন হও এবং তা হয়ে যায়। তাঁর মানে এই না যে, তিনি বলেন হও, আর তা মানুষ যেভাবে সময়কে দেখতে পায়, সেই সময় অনুসারে তৎক্ষণাৎ হয়ে যায়।


বরং আল্লাহ যদি কখনও বলতেন তাঁর কিছু করতে সময় লাগে, তাহলে সেটা বিরাট ভুল হত কারণ সময়ের স্রস্টার ‘নিজে’ কিছু করতে সময় লাগে – এটা অবাস্তব।

Created with the Personal Edition of HelpNDoc: Single source CHM, PDF, DOC and HTML Help creation