প্রথম মুসলিম vs ইব্রাহীম;মুসা;ঈস;মুহাম্মদ

Parent Previous Next

সূরা আলে ইমরান-৬৭

ইব্রাহীম ইহুদী ছিলেন না এবং নাসারাও ছিলেন না, কিক্তু তিনি ছিলেন ‘হানীফ’ অর্থাৎ, সব মিথ্যা ধর্মের প্রতি বিমুখ এবং মুসলিম (আত্নসমর্পণকারী), এবং তিনি মুশরিক ছিলেন না।


সুরা আরাফ-১৪৩

......হে প্রভু! তোমার সত্তা পবিত্র, তোমার দরবারে আমি(মুসা) তওবা করছি এবং আমিই সর্বপ্রথম বিশ্বাস স্থাপন করছি (অর্থাৎ মুসলিম হলাম)।


ঈসা(আঃ) ও তার সঙ্গীদের কথা বলতে  গিয়ে আল্লাহ বলছেন-

সূরা আলে ইমরান-৫২

......The disciples said, "We are supporters for Allah. We have believed in Allah and testify that we are Muslims [submitting to Him]



সূরা আনআম-১৬২

আপনি বলুনঃ আমার নামায, আমার কোরবাণী এবং আমার জীবন ও মরন বিশ্ব-প্রতিপালক আল্লাহরই জন্যে। তাঁর কোন অংশীদার নেই। আমি তাই আদিষ্ট হয়েছি এবং আমি (মুহাম্মদ) প্রথম মুসলিম।


এগুলো কুরআনের সুস্পষ্ট অসামঞ্জস্যতা। কুরআন বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম কথা বলছে। প্রথম মুসলিম কে ছিলেন?


জবাব:


“ কোন স্কুলে ক্লাস টেনের  A সেকশনে রফিকের রোল এক ছিল। একই স্কুলে নাবিদও A সেকশনেই পড়ত এবং ক্লাস টেনে তার রোলও এক ছিল। এটা কি সম্ভব”?


হ্যাঁ সম্ভব। এখানে প্রধান বিষয় হচ্ছে সময়। রফিক ২০০১ সালে ক্লাস টেনে প্রথম ছিল। আর নাভিদ ২০০২. তেমনি ভাবে সকল নবীই তাদের সময়কার প্রথম মুসলিম। আদম (আঃ) পুরো মানবজাতির মধ্যে প্রথম লোক যিনি নিজের ইচ্ছাকে আল্লাহর নিকট সমর্পন করেন। মুসা (আঃ ) এর সময় তিনিই প্রথম আল্লাহর নিকট আত্মসমর্পন করেন।


ইবরাহীম (আঃ) এর সময় তিনিই প্রথম আল্লাহর নিকট হতে ওহী পান এবং আল্লাহর নিকট তার সময়ের প্রথম মানুষ হিসেবে নিজের ইচ্ছাকে আল্লাহর নিকট সমর্পন করেন।


তেমনিভাবে মুহাম্মদ (সঃ)ও মক্কার মূর্তিপূজারীদের মধ্যে প্রথম মানুষ ছিলেন যিনি আল্লাহর ইচ্ছার কাছে নিজের ইচ্ছাকে সর্ম্পন করেছিলেন। আর সে বিষয়টির ইংগিত পাওয়া যায় সুরা আনআমের এই আয়াতটিতে।


সূরা আনআম-১৪

আপনি বলে দিনঃ আমি কি আল্লাহ ব্যতীত-যিনি নভোমন্ডল ও ভুমন্ডলের স্রষ্টা এবং যিনি সবাইকে আহার্য দানকরেন ও তাঁকে কেউ আহার্য দান করে না অপরকে সাহায্যকারী স্থির করব? আপনি বলে দিনঃ আমি আদিষ্ট হয়েছি যে, সর্বাগ্রে আমিই আজ্ঞাবহ(মুসলিম) হব। আপনি কদাচ অংশীবাদীদের অন্তর্ভুক্ত হবেন না।


এ আয়াতে অত্যন্ত স্পষ্ট ভাষায় বলা হয়েছে মহানবী (সঃ) কিভাবে তাঁর সময়কার  কাফির মুশরিক ও মূর্তিপূজারীদের মধ্যেই প্রথম মুসলিম ছিলেন।


অতএব এ সকল আয়াতে কোন অসামঞ্জস্যতা নেই। মূলত এখানে যারা অসামঞ্জস্যতা খুঁজে পায় তাদের অন্তরেই অসামঞ্জস্যতা।কুরানের আয়াতে নয়।


Created with the Personal Edition of HelpNDoc: Easily create Help documents